নতুন প্রকাশনা সমূহ:

একসঙ্গে চালকহীন গাড়ি বানাবে গুগল ও ফিয়াট

একসঙ্গে চালকহীন গাড়ি বানাবে সার্চ জায়ান্ট গুগল ও ইতালিয়ান গাড়ি প্রস্ততকারক প্রতিষ্ঠান ফিয়াট। প্রতিষ্ঠান দুটি যৌথভাবে ১শ-টি চালকহীন মিনিভ্যান বানাবে
প্রতিষ্ঠান দুটি জানিয়েছে, স্বয়ংক্রিয়ভাবে গাড়ি চালানোর ব্যবস্থা, সেন্সর এবং গাড়ির বিভিন্ন সফটওয়ারের উন্নয়ন ঘটাতে তারা একসঙ্গে কাজ করবে। প্রতিষ্ঠান দুটি চাইছে গাড়ির বুদ্ধিমত্তার উন্নয়ন ঘটাতে। গুগল এবং ফিয়াট জানায়, যাত্রীবাহী গাড়িতে স্বয়ংক্রিয় ব্যবস্থা, সেন্সর এবং সফটওয়ার ব্যবস্থাকে উন্নত করতে গুগল এই প্রথম সরাসরি একটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবে। ডাইমলার, বিএমডব্লিউ, এবং ফোকসভাগেন আউডির প্রযুক্তির থেকে কিছুটা ভিন্ন পথে হাঁটছে তারা।
কয়েকদিন আগেই গুগল আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, তারা আর নিজেরা কোনো চালকহীন গাড়ি তৈরি করতে চায় না। এখন থেকে তারা বিভিন্ন গাড়ি প্রস্ততকারক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিতে এ ধরনের গাড়ি বানাবে। এরই ধারাবাহিকতায় ফিয়াটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে প্রতিষ্ঠানটি।
চালকহীন গাড়ি প্রযুক্তিতে অন্য প্রতিষ্ঠানের চেয়ে একধাপ এগিয়ে গুগল। ক্যালিফোর্নিয়ার রাস্তায় গুগলের চালকহীন কারের পরীক্ষামূলক চলাচল চলছে। তবে এটি নিয়ে বেশ বিড়ম্বনার মধ্যে রয়েছে গুগল। কারটির ধীর গতি অনেককেই দুর্ভোগে ফেলছে। ধীর গতির কারণে একবার হাইওয়ে পুলিশ সেটিকে তুলেও নিয়ে গিয়েছিল। পাশাপাশি কয়েকবার দুর্ঘটনারও শিকার হয়েছে গাড়িটি। অন্যদিকে, চালকহীন গাড়ির প্রযুক্তি নিয়ে কাজ করছে গাড়ি প্রস্ততকারক প্রতিষ্ঠান ফোর্ডও। ইউএসএ টুডে।

Leave a Reply

পূঞ্জিকা

November ২০২০
Sat Sun Mon Tue Wed Thu Fri
« Mar    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০