নতুন প্রকাশনা সমূহ:

পেট এর চর্বি কমাতে চান? (চার টি খাবার খুব সহজে কমাবে আপনার পেটের চর্বি )

মেদহীন সুন্দর পেট কে না চায় বলুন? কিন্তু দীর্ঘক্ষন অফিসে বসে থাকা, শরীরের প্রতি অবহেলা, ফাস্ট ফুড খাওয়া সব মিলিয়ে পেটের মেদ দিন দিন বেড়েই চলছে অনেকের। পেটের মেদ কমানোর জন্য নানান চেষ্টাও বিফলেই যাচ্ছে প্রতিনিয়ত। কিছু বিশেষ খাবার আছে যেগুলো খেয়ে কমাতে পারেন পেটের বাড়তি মেদ। জেনে নিন পেটের মেদ কমাতে সহায়ক খাবার গুলোর সম্পর্কে।

ব্রুকলি (সবুজ ফুলকপি): 

সবুজ এই সবজিটিতে রয়েছে প্রচুর ভিটামিন সি এবং ক্যালসিয়াম। এটি শরীরে রাসায়নিক উপাদানগুলোকে নিঃশেষ করে এবং মুটিয়ে যাওয়া রোধ করে। আঁশযুক্ত খাদ্য ব্রুকলিতে প্রচুর পানি বিদ্যমান। ফলে ব্রুকলি পেটে দীর্ঘক্ষণ থাকে এবং বারবার ক্ষুধা পায় না। সপ্তাহে অন্তত চার দিন ব্রুকলি খাওয়ার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে বেশি সেদ্ধ না করে হালকা সেদ্ধ সবজি খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

দারুচিনি:

ওজন কমাতে দারুচিনি সবচেয়ে বেশি কার্যকরী। এটি শরীরের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। নিয়মিত দারুচিনি খেলে খিদে কমে যায় এবং মেদ গলতে শুরু করে। পেটের রোগ, ইনফ্লুয়েঞ্জা, টাইফয়েড, যক্ষা এবং ক্যান্সারেও দারুচিনি উপকারি। ১ থেকে ৪ চা চামচ দারুচিনি গুঁড়ো বিপাকে দ্রুত ভূমিকা রাখে, যা শরীরে সামগ্রিকভাবে শর্করার পরিমাণ কমিয়ে দেয়।

 

ডিম:

  

মেদহীন পেটের জন্য ডিম অতুলনীয়। কারণ ডিমে আছে প্রাকৃতিক ভাবে মেদ কমাতে সহায়ক প্রোটিন ও এমিনো এসিড। প্রতিদিন সকালের নাস্তায় একটি করে ডিম খেলে পেটের মেদ বেশ দ্রুত কমে যায়।(তবে যাদের কলেস্তরোল, প্রেশার আছে ডিম কসুম তাদের না খাওয়াই ভাল)

 

অ্যাভাকাডো:(একটা মোটামুটি শক্ত চামড়া যুক্ত মসৃণ তৈলাক্ত ও একটি নাশপাতি-আকৃতির ফল।)

 

অ্যাভাকাডোতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ই, পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট। পাশাপাশি এতে থাকা ভিটামিন এবং খনিজ পদার্থ কোলেস্টেরল কমাতে এবং রক্ত চাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। আভাকাডো ফলে আরও আছে ফলিক এসিড বা ভিটামিন-বি যা হার্ট অ্যাটাক প্রতিরোধ করে এবং অস্টিওপরোসিস রোগের ঝুঁকি কমায়।

Leave a Reply

Diploma Engineers

ডিপ্লোমা -ইন- ইঞ্জিনিয়ার ব্লগ ’ হচ্ছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মতামত প্রকাশের একটি মাধ্যম যাতে ...
View

পূঞ্জিকা

November ২০২০
Sat Sun Mon Tue Wed Thu Fri
« Mar    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০